নারায়ণগঞ্জের ৫ টি নিউজ পোর্টাল বন্ধ, খুলে দেওয়ার দাবি ৫১ সংগঠনের

ইসমাইল হোসেন মিলন, নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জ ভিত্তিক পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ১৪ মে থেকে ব্লক দেখাচ্ছে। ফলে দেশের ভেতরের পাঠকেরা সেখানে খবর দেখতে পারছেন না। তবে দেশের বাইরে থেকে ওয়েবসাইটগুলো দেখা যাচ্ছে।

অনলাইন নিউজ পোর্টালগুলো দ্রুত খুলে দেওয়ার দাবিতে জেলার ৫১টি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন যৌথ বিবৃতি দিয়েছে। রোববার বিকেলে সংগঠনগুলোর পক্ষে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শঙ্কর এই বিবৃতি দেন।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ১৪ মে থেকে নারায়ণগঞ্জের জনপ্রিয় পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে যুগের চিন্তা টোয়েন্টিফোর ডটকম, নিউজ নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটনেট, প্রেস নারায়ণগঞ্জ ডটকম, নারায়ণগঞ্জ টুডে ডটকম ও সময় নারায়ণগঞ্জ ডটকম। জেলা প্রশাসন বা বিটিআরসি কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কাউকে কোনো কিছু না জানিয়েই পোর্টালগুলো ‘ব্লক করে দিয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, এর আগেও নারায়ণগঞ্জের কয়েকটি সংবাদপত্র বন্ধ করে দেওয়া হয়েছিল। বস্তুনিষ্ঠ সংবাদের বিরুদ্ধে নারায়ণগঞ্জে যে মহলটি সব সময়ই সক্রিয়, তাদের স্বার্থেই এবার নিউজ পোর্টালগুলো বন্ধ করা হয়েছে বলে তারা মনে করছে। প্রশাসনের এমন উদ্যোগের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে বলা হয়,আমরা হলুদ সাংবাদিকতাকে যেমন সমর্থন করি না, তেমনি সংবাদমাধ্যমের স্বাধীনতাকে হরণ করার যেকোনো প্রক্রিয়ারই বিরোধিতা করি। সংবাদমাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ন হলে রাষ্ট্রের একটি মৌলিক স্তম্ভ ভেঙে পড়ে। আমরা দ্রুত অনলাইন নিউজ পোর্টালগুলো খুলে দেওয়ার জোর দাবি জানাচ্ছি।
বিবৃতিদাতা সংগঠনগুলোর মধ্যে রয়েছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, নারায়ণগঞ্জ নাগরিক কমিটি, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ, আমরা নারায়ণগঞ্জবাসী, বাংলাদেশ মহিলা পরিষদের জেলা শাখা, কমিউনিস্ট পার্টির জেলা শাখা, বাসদের জেলা শাখা, গণসংহতি আন্দোলনের জেলা শাখা, ওয়ার্কার্স পার্টির জেলা শাখা, ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) জেলা শাখা, উদীচীর জেলা শাখা, সমগীত, খেলাঘর, জেলা তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলা শাখা।

সংবাদমাধ্যম-সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টি ফোর ডটনেটে ‘নারায়ণগঞ্জে নামেই করোনা হাসপাতাল’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করা হয়। সংবাদের মূল বিষয়বস্তু ছিল হাসপাতালে ভেন্টিলেশন নেই, আইসিইউ চালু হয়নি। এর দুই দিন আগে একজন জনপ্রতিনিধি একই বিষয়ে বক্তব্য দিয়েছিলেন। ১৪ মে জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় চার সাংসদের উপস্থিতিতে এক বৈঠক হয়। এ সময় সংবাদটি নিয়ে ব্যাপক আলোচনা হয়। সেদিন সন্ধ্যা সাতটা থেকে নিউজ নারায়ণগঞ্জসহ নারায়ণগঞ্জের চারটি অনলাইন নিউজ পোর্টালে প্রবেশ করা যাচ্ছে না। এসব ওয়েবসাইটে ঢুকতে গেলে ‘‘দিজ সাইট ক্যান নট বি রিচড’লেখা আসছে। একাধিক গোয়েন্দা সংস্থা ওই সংবাদের সত্যতার বিষয়ে তদন্তে নামে। তারা সংবাদমাধ্যমটির সংশ্লিষ্ট কয়েকজনের বক্তব্য গ্রহণ করেছে।

যুগের চিন্তা টোয়েন্টি ফোর ডটকমের সম্পাদক ও প্রকাশক আবু আল মোরছালীন প্রথম আলোকে বলেন, সরকারবিরোধী বা সামাজিক অস্থিরতা সৃষ্টি হতে পারে, এমন কোনো ধরনের সংবাদ তাঁরা প্রচার করেননি। তারপরও অজ্ঞাত কারণে তাঁদের পোর্টালটি বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘অমরা মনে করি, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করার কারণে নারায়ণগঞ্জের যে মহলটি যুগের চিন্তার ওপর ক্ষুব্ধ, তারাই এই কাজ করেছে।
প্রেস নারায়ণগঞ্জ, সময়ের নারায়ণগঞ্জ ডটকম ও নারায়ণগঞ্জ টুডের ওয়েবসাইটও একই অবস্থায় আছে। দেশের ভেতর থেকে এসব অনলাইন পোর্টালে ঢুকতে গেলে ব্লক দেখাচ্ছে। তবে দেশের বাইরে বিভিন্ন স্থান থেকে প্রতিটি ওয়েবসাইটই দেখা যাচ্ছে।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক জসিম উদ্দিন বলেন, তাঁর কার্যালয়ে এক সভায় স্থানীয় অনলাইনের নিউজের বিষয়ে আলোচনা হয়েছে, এটা ঠিক। তবে তাঁরা কোনো অনলাইন বন্ধের বিষয়ে বলেননি বা লিখিত চিঠি দেননি।

Facebook Comments
আরো পড়ুন