আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা প্রতিযোগিতায় জাবির ২৬ পুরস্কার

নিজস্ব প্রতিবেদক

‘আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা ও জ্যোতির্পদার্থবিজ্ঞান প্রতিযোগিতা-২০২০ (আইএএসি)-এ ২৬টি পদক জয়লাভ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এতে একটি রৌপ্য, ২২টি ব্রোঞ্জ, দুটি এ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড এবং একটি স্কুল অ্যাওয়ার্ড জয়লাভ করেছে বিশ্ববিদ্যালয়টি।

গতকাল সোমবার এ প্রতিযোগিতার ফলাফল আইএএসি তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছে। এ ছাড়া আইএএসি-এর বাংলাদেশ এ্যাম্বাসেডর হামিদুর রহমান কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জার্মান ভিত্তিক পদার্থ বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক এ অনলাইন প্রতিযোগিতা শুরু হয় জানুয়ারি মাসে। প্রতিযোগিদের প্রথমে দুটি পর্বে (কোয়ালিফিকেশন এবং প্রি-ফাইনাল রাউন্ড) প্রতিযোগিতা করে চূড়ান্ত পর্বে পৌঁছাতে হয়। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশসহ বিশ্বের ৯৮টি দেশের প্রায় এক হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের সাড়ে ছয় হাজারের অধিক শিক্ষার্থী কোয়ালিফিকেশন রাউন্ডে অংশগ্রহণ করে। একক প্রতিষ্ঠান হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ সংখ্যক ৩৩৪ জন প্রতিযোগী কোয়ালিফিকেশন রাউন্ডে অংশগ্রহণ করে এবং সর্বোচ্চ সংখ্যক ২৩ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বের যাওয়ার গৌরব অর্জন করতে সক্ষম হয়। এর ফলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ‘স্কুল অ্যাওয়ার্ড ফর মোস্ট পার্টিসিপেন্টস এন্ড মোস্ট ফাইনালিস্ট’ পুরস্কার জিতে নেয়।

চূড়ান্ত পর্বে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চতুর্থ বর্ষের (৪৫তম ব্যাচ) শিক্ষার্থী পূর্বা বিশ্বাস রৌপ্য পদক এবং এ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড ‘এক্সিলেন্ট এনকারেজমেন্ট’ পুরস্কার জয় লাভ করেন। এ ছাড়া চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী বাকি ২২ জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক এবং ‘বেস্ট এ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড ফর মোস্ট পার্টিসিপেন্ট এন্ড ফাইনালিস্ট’ পুরস্কার জয় লাভ করেছেন পদার্থ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের (৪৭তম ব্যাচ) শিক্ষার্থী হাসিবুল হাসান রিজভি। এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. ইসমাইল শাহ ‘ন্যাশনাল অ্যাওয়ার্ড’ পেয়েছেন।

প্রতিযোগিতায় পুরো বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৯৭ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে পৌঁছাতে সক্ষম হয়। এর মধ্যে ৭ জন স্বর্ণ পদক, ২২ জন রৌপ্য পদক এবং ৬৮ জন ব্রোঞ্জ পদক লাভ করেছেন।

Facebook Comments
আরো পড়ুন