বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিল স্থগিতের ঘোষণা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস মহামারীর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তহবিল স্থগিতের ঘোষণা দিয়েছেন দিয়েছেন মার্কিন
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগ, ডব্লিউএইচও তার প্রাথমিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।খবর বিবিসি ও আল-জাজিরার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে অব্যবস্থাপনার অভিযোগ তোলার পাশাপাশি ট্রাম্প বলেছেন, চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাব দেখা দেয়ার পর সংস্থাটি ভাইরাস ছড়িয়ে পড়ার তথ্য গোপন করেছিল।

অতিরিক্ত চীনকেন্দ্রিক আখ্যায়িত করে এই বিশ্ব সংস্থাকে জবাবদিহিতায় আনারও দাবি জানিয়েছেন ট্রাম্প।

মহামারীতে যখন বিশ্বে হাজারো মানুষের মৃত্যু হচ্ছে, তখন এই তহবিল বন্ধের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন বিশ্বের সংক্রামক রোগ বিশেষজ্ঞরা।

সংক্রমণ মোকাবেলায় ট্রাম্প প্রশাসন যেভাবে কাজ করছে, তা নিয়ে যুক্তরাষ্ট্রে ব্যাপক সমালোচনা রয়েছে। ট্রাম্প ক্ষুব্ধভাবে সেই সমালোচনার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিও তিনি বৈরী আচরণ করছেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার মৌলিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। কাজেই সংস্থাটিকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে।

রয়টার্স জানিয়েছে, গত বছরের শেষ দিনে চীনের উহান থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাবের পর এখন পর্যন্ত ২০ লাখ মানুষ এতে সংক্রমিত হয়েছেন। মারা গেছেন এক লাখ ২৪ হাজার।

এক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতারেস বলেন, ডব্লিউএইচওর তহবিল কাটছাঁটের সময় এটা না। এখন ঐক্যবদ্ধ হওয়ার সময়। এই ভাইরাসের বিস্তার ও বিপর্যয়কর পরিণতি বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে একতাবদ্ধ হয়ে কাজ করার সময়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবচেয়ে বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র ২০১৯ সালে চল্লিশ কোটি ডলার সহায়তা দিয়েছে। যা সংস্থাটির বাজেটের ১৫ শতাংশ।

জার্নাল বাংলা/সাবা

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!