বাদুড় থেকে করোনা সংক্রমণ হাজার বছরে একবার ঘটে

জার্নাল বাংলা ডেস্ক

করোনাভাইরাসের উত্‍পত্তি নিয়ে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে বিভিন্ন ধরনের তথ্য। এখনো এই বিষয় নিয়ে চলছে গবেষণা। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এই সংক্রান্ত একটি তথ্য সম্প্রতি সামনে এনেছে। সেখানে বলা হয়েছে চীনের গবেষণা অনুযায়ী এই ভাইরাসের উত্‍পত্তি বাদুড় থেকে।

আইসিএমআর জানাচ্ছে, হয় বাদুড় থেকে সরাসরি মানুষের শরীরে সংক্রমণ হয়েছে এই ভাইরাস। অথবা বাদুড় থেকে প্যাঙ্গোলিনের শরীরে হয়েছে সংক্রমণ আর সেখান থেকেই এসেছে মানুষের শরীরে।

আইসিএমআরের প্রধান গবেষক ড. রমন আর গঙ্গাখেদকর জানিয়েছেন, বাদুড়ের শরীরে করোনাভাইরাসের মিউটেশন হয়। এরপরই সেটি মানব শরীরে ছড়িয়ে পড়তে শুরু করে। তিনি আরো জানিয়েছেন, বাদুড় থেকে প্যাঙ্গোলিনের সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। আর প্যাঙ্গোলিন থেকেই ছড়িয়েছে মানুষের শরীরে। এভাবে ভাইরাসের চরিত্রবদল একটি অত্যন্ত বিরল ঘটনা। বাদুড় থেকে মানুষের শরীরে করোনা সংক্রমণের মতো ঘটনা হাজার বছরে একবার ঘটে।

সম্প্রতি আইসিএমআর আরো জানিয়েছে, ভারতে বেশ কয়েকটি বাদুড়ের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাস। কেরালা, হিমাচলপ্রদেশ, পুদুচেরি ও তামিলনাড়ু ওই বাদুড়ের শরীরে ভাইরাস পাওয়া গেছে। যদিও ওই করোনাভাইরাস ব্যাট করোনাভাইরাস হিসেবেই পরিচিত।

এই ভাইরাস মানব শরীরে সংক্রমণের কোনো আশঙ্কা নেই বলেই জানানো হয়েছে এক গবেষণাপত্রে। ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চে এই গবেষণা প্রকাশিত হয়েছে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!