চিকিৎসকদের নিয়ে আওয়ামী লীগের ত্রাণ উপ কমিটির মোবাইল স্বাস্থ্যসেবা চালু

জার্নাল বাংলা ডেস্ক

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দলের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির উদ্যোগে ৭৫ বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে ‘মোবাইল স্বাস্থ্যসেবা টিম’ চালু করা হয়েছে। করোনা পরিস্থিতিতে মোবাইল ফোনে সার্বক্ষনিক তারা সেবা প্রদান করবেন।

গাইনী, ইউরোলজি এবং কিডনি, কার্ডিওলজি, শিশু বিশেষজ্ঞ, জেনারেল সার্জন, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ও আইসিইউ বিশেষজ্ঞ, অর্থোপেডিক সার্জন, ইএনটি অনকোলজিস্ট, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ, নিউরো মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে এ টিম গঠন করা হয়েছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ও উপকমিটির সদস্য সচিব সুজিত রায় নন্দী বলেন, দলীয় সভানেত্রীর পক্ষ থেকে ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নিদের্শনায় ৭৫ সদস্য বিশেষজ্ঞ এই টিমে আমি এবং দলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা তত্ত্বাবধায়ন করছি। করোনা ভাইরাস সংকটজনিত পরিস্থিতিতে মোবাইল ফোনে সার্বক্ষণিক চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন শাখায় অভিজ্ঞতা সম্পন্ন ৭৫ জন চিকিৎসকের সমন্বয়ে একটি চিকিৎসা সেবা প্রদান টিম গঠন করা হয়েছে।

উপ কমিটির সূত্র জানায়, উক্ত টিমে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর সহযোগী অধ্যাপক (ইউরোলজি এবং কিডনী ট্রান্সপ্লান্ট সার্জন) ডা. তৌহিদ মোহাম্মদ সাইফুল হোসেন এবং সহকারী অধ্যাপক (কার্ডিওলজি) ডা. আরিফুল ইসলাম জোয়ারদার (টিটো)। প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন একই বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. শেখ ফয়েজ আহমেদ। এছাড়াও সমন্বয়কের দায়িত্ব পালন করছেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের রেজিস্ট্রার (কার্ডিওলজি) ডা. মাহমুদুল হাসান মাসুম, ডা. মো. মোতাহার হোসেন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ডা. সানজিদা আহমেদ এবং একই বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল সার্জন ডা. মো. হেলাল উদ্দিন। উক্ত টিমে ইউরোলজি এবং কিডনি ট্রান্সপ্লান্ট সার্জন, হৃদরোগ বিশেষজ্ঞ, শিশু বিশেষজ্ঞ, ডেন্টাল সার্জন, গাইনী বিশেষজ্ঞ, কলোরেক্টাল সার্জন, বক্ষব্যাধি বিশেষজ্ঞ, মেডিসিন বিশেষজ্ঞ, গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিশেষজ্ঞ, শিশু হৃদরোগ বিশেষজ্ঞ, লিভার রোগ বিশেষজ্ঞ, ফারমাকোলজিস্ট, ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ, ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ, জেনারেল সার্জন, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ও আইসিইউ বিশেষজ্ঞ, অর্থোপেডিক সার্জন, ইএনটি অনকোলজিস্ট, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, কিডনী রোগ বিশেষজ্ঞ, নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ, নিউরো মেডিসিন বিশেষজ্ঞ, বিভিন্ন বিষয়ের জেনারেল প্রাকটিশনারসহ একদল অভিজ্ঞ চিকিত্সকের সমন্বয় করা হয়েছে। চিকিৎসকবৃন্দ নির্ধারিত সময়ানুযায়ী মোবাইল ফোনের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান করবেন।

প্রধান সমন্বয়ক ডা. শেখ ফয়েজ আহমেদ ০১৭১৬৬০৬৯৯৬ মোবাইল নম্বরে যোগাযোগ করলেই যেকোনো বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়াসহ প্রয়োজনীয় দিকনিদের্শনা দেবেন। করোনা ভাইরাস সংকট চলাকালীন সার্বক্ষনিক এ চিকিৎসা সুবিধা প্রদান অব্যাহত রাখা হবে বলে জানা গেছে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!