নোবিপ্রবিতে করোনার তথ্যভিত্তিক ওয়েব অ্যাপ্লিকেশন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) করোনাভাইরাস (কোভিড-১৯) এর তথ্য সম্বলিত কৃত্রিম বুদ্ধিভিত্তিক ওয়েব অ্যাপ্লিকেশন এর উদ্বোধন করা হয়েছে।

আজ রবিবার (১৯ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম অনলাইনে এর উদ্বোধন করেন। এ সময় অনলাইনে সংযুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক চন্দ্র হাওলাদার এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রভাষক শাহরিয়ার সেতু।

প্রভাষক শাহরিয়ার সেতু এবং সহকারী অধ্যাপক কৌশিক চন্দ্র হাওলাদারের তত্ত্বাবধানে এ অ্যাপ্লিকেশন প্রস্তুত করতে সহায়তা করেন বিশ্ববিদ্যালয়ের আইসিই বিভাগের শিক্ষার্থী মো. খলিল, মো. জানে আলম, সিএসটিই বিভাগের শিক্ষার্থী মাকসুদ আলম রনি, নাহিদ হাসান এবং আইসিটি ডিভিশনের সহকারী প্রোগ্রামার আহমেদ-উর-রহমান শোভন।

জানা যায়, অ্যাপ্লিকেশনটি মূলত ডাটা এবং এপিআই নিয়ে তৈরি করা হয়েছে। মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে আউটব্রেক প্রেডিকশন মডেল তৈরি হয়েছে যা ফোরকাস্টিং এর কাজ করবে। ফলে এর মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশগুলোতে করোনাভাইরাস সংক্রমণ এবং এরফলে প্রাণহানির সংখ্যা কেমন হতে পারে তা জানা যাবে। অতিশীঘ্রই কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত একটি চ্যাটবট এই অ্যাপ্লিকেশন এর সাথে সংযুক্ত করা হবে। যার মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবে এই অ্যাপ্লিকেশন। এ ওয়েব পোর্টালের ঠিকানা (www.corona.nstu.edu.bd)।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক চন্দ্র হাওলাদার বলেন, আমরা মূলত ডাটা এবং এপিআই নিয়ে কাজ করেছি। মেশিন লার্নিং এলগরিদম ব্যাবহার করে আউটব্রেক প্রেডিকশন মডেল তৈরি করেছি যা ফোরকাস্টিং এর কাজ করছে। অতিশীঘ্রই আমরা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত একটি চ্যাটবট এই অ্যাপ্লিকেশন এর সাথে সংযুক্ত করবো যা কোভিড-১৯ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে সমর্থ হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, এ ধরণের প্রচেষ্টাকে আমি সবসময় সাধুবাদ জানাই। এই সফটওয়্যারের মাধ্যমে মহামারী কোভিড-১৯ সংক্রান্ত অনেক তথ্য একসাথে পাওয়া যাবে এবং যার মাধ্যমে সবাই উপকৃত হবে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!