করোনা দুর্যোগের মধ্যেই বন্যার আভাস

জার্নাল বাংলা ডেস্ক

চলতি সপ্তাহের শেষের দিকে কিংবা আগামী সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সংস্থাটি বলেছে, ভারতে ভারি বর্ষণের কারণে বাংলাদেশের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার কয়েকটি স্থানে আকস্মিক বন্যা দেখা দিতে পারে।

এমন সময়ে বন্যার পূর্বাভাস এলো, যখন বিস্তীর্ণ হাওরাঞ্চল থেকে বোরো ধান কেটে ঘরে আনতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক। এখনো আবাদের বড় অংশই রয়ে গেছে হাওরাঞ্চলের জমিতে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লকডাউনে শ্রমিক সংকটের কারণে ধানা কাটার জনবল সংকটে ধান কাটা নিয়ে হিমশিম খাচ্ছেন কৃষকরা। এ অবস্থায় বন্যার কারণে বোরো ধানের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, আগামীকাল মঙ্গলবার (২১ এপ্রিল) থেকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বৃষ্টিপাত হবে। রংপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রামসহ দেশের মধ্যাঞ্চলেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহব্যাপী চলবেএই বৃষ্টি। এই সময় থেকে চলতি মাসের শেষ পর্যন্ত কোথাও দমকা হাওয়া, বজ্রসহ শিলাবৃষ্টি হবে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন দৈনিক জার্নাল বাংলাকে বলেন, ‘এখন কালবৈশাখীর সময়। চলতি মাসের অবশিষ্ট সময় দেশের উত্তর-পূর্বাঞ্চলে প্রতিদিনই বৃষ্টি হবে। তবে দিনব্যাপী নয়, থেমে থেমে বৃষ্টি হবে। গতকাল রবিবার রাজশাহী, সিলেট, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।’

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!