ইতালিতে কমছে মৃত্যুহার, খুলে দেওয়া হচ্ছে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক

সারা বিশ্ব জুড়ে চলছে করোনা আতঙ্ক। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তবে ইতালিতে রোববার গেল ৪০ দিনের মধ্যে সর্বনিম্ন মৃত্যু রেকর্ড করা হয়েছে। এরই মধ্যে লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে বলছেন,আগামী মাসের ৪ তারিখ থেকে জরুরী অবস্থা তুলে নেওয়া হবে এতে করে কিছু নিয়ম নীতি মেনে মানুষ এক জায়গা থেকে আরেক জায়গা যাতায়াত করতে পারবে।

নগরের পার্কগুলো খুলে দেওয়া হবে তবে সেপ্টেম্বরের আগে স্কুল খুলবে না। টেলিভিশনে দেওয়া এক বার্তায় প্রধানমন্ত্রী কয়েকটি নির্দেশনা জারি করেছেন।

>মানুষ তাদের নিজ রাজ্যের ভিতরে এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণ করতে পারবে।

> অন্ত্যোষ্টিক্রিয়ায় সর্বোচ্চ ১৫ জন মানুষ অংশ নিতে পারবে।

> মানুষ বাড়ির ভিতরে সহ বাড়ির বাইরেও খেলাধুলা করতে পারবে।

> রেস্টুরেস্ট গুলোর টেক ওয়ে সার্ভিস চালু হবে তবে বাড়িতে খাবার খাওয়ায় উত্তম।

> সেলুন, বিউটি পার্লার, রেস্তারায় যেয়ে বসে খাওয়ার ব্যবস্থা চালু হবে আগামী জুন থেকে।

> এখনো যেসব খুচরা দোকান খোলা হয়নি সেগুলো মে মাসের ১৮ তারিখ থেকে খুলবে। সেই সাথে লাইব্রেরি এবং যাদুঘর মে মাসের ১৮ তারিখ থেকে খোলা হবে। তবে পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত গির্জার পরিষেবা বন্ধ থাকবে। এত সব নিয়ম জারির পরেও সামাজিক দূরত্ব বজায় রাখার উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সাথে একজনের সাথে আরেকজন দূরত্ব ৩ ফুট বজায় রাখতে বলেছেন।

রোববার ইতালিতে ২৬০ জনের মৃত্যু হয়েছে যা গেল ১৪ মার্চ থেকে শুরু করে সর্বনিম্ন। এদিকে পরিস্থিতি বিবেচনায় সুইজারল্যান্ড ও স্পেনেও জরুরী পরিস্থিতি তুলে নেওয়া হচ্ছে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!