লক ডাউন ভেঙ্গে মানিকগঞ্জ দিয়ে ঢাকা যাচ্ছে গার্মেন্টস কর্মী

রাসেল আহম্মেদ, মানিকগঞ্জ

রাসেল আহম্মেদ : বাংলাদেশের দক্ষিণ -পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার পোশাক শ্রমিকরা লড ডাউন ভেঙ্গে ঝুঁকিপূর্ণ মানিকগঞ্জের মধ্য দিয়ে ঢাকা যাচ্ছে। এতে মানিকগঞ্জ জেলা ও পোশাককর্মী সবাই ঝুঁকিতে পড়ছে।

গত তিনদিন ধরে পাটুরিয়া ও আরিচা ঘাট হয়ে ভেঙে ভেঙে ঢাকায় ফিরছেন কর্মজীবীরা।

সুরক্ষা সামগ্রী ছাড়া মৃত্যুঝুঁকি নিয়ে ট্রাক, পিকআপ, রিকশাভ্যান ও পায়ে হেঁটে কর্মস্থলের ফিরতে শুরু করেছেন তারা। ফলে ঢাকা আরিচা মহাসড়কে দেখা দিয়েছে কর্মজীবী বহু মানুষের ঢল।

এদিকে সরকারি নির্দেশে গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া দিয়ে নিষিদ্ধ যানবাহন যোগে যাতায়াত করতে দেখা গেছে তাদের।

ঢাকা ফেরত কর্মজীবীরা বলছেন, মালিকপক্ষ ও বিজিএমইএর মধ্যে সমন্বয়হীনতার কারণে কর্মজীবীদের নানা ধরনের হয়রানির স্বীকার হতে হচ্ছে। এছাড়া ঢাকায় ভাড়া বাসার বাড়িওয়ালারা চাপ দিচ্ছে বাসা ভাড়া দেয়ার জন্য। বাধ্য হয়েই তাদের ঢাকায় আসতে হচ্ছে।

এদিকে মানিকগঞ্জের স্থানীয় প্রশাসন বলছে, অন্য জেলা থেকে আসা এত মানুষকে আটকানো তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাছাড়া কর্মজীবী যানবাহন শ্র্রমিকদেরও এখন আটকানো সম্ভব হয়ে উঠছে না। এরপরও বাসস্ট্যান্ড এলাকা ছাড়ার জন্য পোশাক শ্রমিক ও যানবাহন শ্রমিকদের সতর্ক করা হচ্ছে।

পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, উৎস মূল থেকে মানুষদের আটকানো গেলে এভাবে মানুষ আসতো না। মাঝপথে আমরা এদের আটকে দিলে এই জেলা আরও সংকটাপন্ন হয়ে পড়বে। তবে রাস্তায় যেন কোথাও জড়ো হয়ে মানুষ না থাকে তার জন্য পুলিশি টহল অব্যাহত রয়েছে বলেও তিনি জানান

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!