মেঘনায় আজ থেকে মাছ ধরা শুরু

নিজস্ব প্রতিনিধি

দীর্ঘ বিরতির পর আজ শুক্রবার থেকে মেঘনা নদীতে পুরোদমে মাছ ধরা শুরু হবে। ইলিশের জাটকা সংরক্ষণের জন্য রামগতি উপজেলার মেঘনা নদীর ইলিশ অভয়াশ্রম এলাকায় জাটকাসহ সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা গতকাল বৃহস্পতিবার রাত ১২টায় শেষ হয়। এর মধ্যে দিয়ে আবারো শুরু হলো মাছ ধরা।

উল্লেখ্য, জাটকা নিধন প্রতিরোধ কার্যক্রমের আওতায় মেঘনা নদীর ইলিশ অভয়াশ্রম এলাকায় মার্চ ও এপ্রিল দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা ছিল। একই সময়ে জাটকা ইলিশ মাছ ক্রয়-বিক্রয়, মজুত ও পরিবহনও নিষিদ্ধ করা হয়েছিল।

তবে নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগেই মাছ ধরতে জাল, নৌকা মেরামতসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন রামগতির স্থানীয় জেলেরা। উপজেলার আসল পাড়া, সেন্টার খাল, গাবতলী, রামগতির হাট ও টাংকি বাজার মাছ ঘাট এলাকার জেলেরা জাল ও ট্রলার নিয়ে মাছ ধরার জন্য প্রস্তুত রয়েছেন বলেও জানা গেছে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ও উপজেলা টাস্কফোর্সের সদস্য সচিব মো. জসিমউদ্দিন জানান, জাটকা নিধন প্রতিরোধের জন্য মার্চ ও এপ্রিল দুই মাস চাঁদপুরের ষাটনল থেকে রামগতি উপজেলার আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকায় ইলিশ অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা, ক্রয়বিক্রয় ও পরিবহন নিষিদ্ধ করা হয়েছিল।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!