গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫, আক্রান্ত ৫৫২

জার্নাল বাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাসে গেল ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫৫২ জন। দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৭৯০ জনে। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে আরও ৫ জন মারা গেছেন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৫ জনে। এদিকে আরও ৩ সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ১৭৭ জন সুস্থ হলেন।

আজ শনিবার (২ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ৩১টি ল্যাবে এখন করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে জানিয়ে ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ছয় হাজার ১৯৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৮২৭টি। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ হাজার ৬৬টি।
তিনি জানান, মৃত পাঁচজনের মধ্যে তিনজন পুরুষ, দুজন নারী। পাঁচজনই ঢাকার বাসিন্দা।

তিনি বলেন, নমুনা সংগ্রহের হার আগের দিনের তুলনায় ৫ দশমিক ৯ শতাংশ বেশি এবং পরীক্ষার হার আগের দিনের তুলনায় ১২ দশমিক ২৫ শতাংশ বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৪৭ শতাংশ। আগের দিনের নমুনা পরীক্ষায় ১০ দশমিক ২৪ শতাংশ রোগী শনাক্ত হয়েছিল। গত দিনের তুলনায় সামান্য হলেও শনাক্ত রোগীর হার কমেছে।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৬৮ জনকে, এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা এক হাজার ৬৩২ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৮ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন এক হাজার ২২ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে এক হাজার ৫৪৩ জনকে। এখন পর্যন্ত এক লাখ ৯০ হাজার ৪৪৩ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে।

নাসিমা সুলতানা জানান, কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন দুই হাজার ৮৫০ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন এক লাখ ৪৯ হাজার ৩৪৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৯ হাজার ৯৪ জন।
গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!