ইতালিতে কমেছে করোনায় আক্রান্তের হার

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ দুই মাসের লকডাউন শেষে স্বস্তি ফিরেছে ইতালির জনজীবনে। সোমবার (৪ মে) লকডাউন শিথিল করার পর বাহিরে আসার সুযোগ পেয়েছে দেশটির প্রায় ৬ কোটি মানুষ।

ইতালিতে গত কয়েকদিনে কমেছে করোনায় সংক্রমণের হার। বেড়েছে সুস্থতা। ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী, গত ২১ ফেব্রুয়ারি থেকে করোনা প্রাদুর্ভাব শুরুর পর এখন পর্যন্ত ইতালিতে মৃতের সংখ্যা ২৯ হাজার। আর আক্রান্ত ২ লাখ ১১ হাজার ৯৩৮ জন।

সোমবার মৃতের তালিকায় যুক্ত হয়েছেন ১৯৫ জন ও সংক্রমিত ১ হাজার ২২১ জন। দেশটিতে গত একদিনেই সুস্থ হয়ে উঠেছেন ১২২৫ জন করোনা রোগী। এনিয়ে সুস্থতার সংখ্যা ৮২ হাজার ৮৭৯ জন।

এদিকে লকডাউন শিথিলের প্রথম দিনে কাজে ফিরেছে দেশটির প্রায় ৪০ লাখ মানুষ। খুলেছে অফিস আদালত, উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকানপাট। রেস্টুরেন্ট, স্টেশনারি, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

তবে আগামী ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়েছে।

ইতালিতে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগামী সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে খোলার কথা রয়েছে।

লকডাউন শিথিল করা হলেও কভিড-১৯ করোনা ভাইরাসের প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে পাবলিক পরিবহনসহ বাহিরে মাক্স ব্যবহার করতে হবে এবং নিরাপদ দূরত্ব বজায় রাখার অনুরোধ করেছেন সংশ্লিষ্টরা।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!