করোনার তথ্য জানাবে চুয়েট শিক্ষার্থীর তৈরি অ্যাপ

জার্নাল বাংলা ডেস্ক

করোনার পরিস্থিতি মোকাবেলায় এখন পর্যন্ত সবচেয়ে কার্যকরী পদক্ষেপ হচ্ছে সচেতনতা। তাই এই সচেতনতাকে আরেকটু বাড়িয়ে নিতে এবার করোনার নানা তথ্যসংবলিত একটি মোবাইল (অ্যান্ড্রয়েড) অ্যাপ তৈরি করলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার রুম্মান।

‘কভিডিফিট’ নামের এই অ্যাপটিতে থাকছে নানা ধরনের ফিচার। অ্যাপটি ওপেন করলেই পাওয়া যাবে ৭টি অপশন। যেগুলোর কাজ পর্যায়ক্রমে…

সবার উপরে রয়েছে ‘হেল্পলাইন’ অপশনটি। সরকার অনুমোদিত কভিড-১৯-সম্পর্কিত সকল কলসেন্টার এবং পরীক্ষাকেন্দ্রের নাম ও ফোন নম্বর একত্রিত করা হয়েছে এই অপশনে। অ্যাপ থেকে সরাসরি যেকোনো অনুমোদিত নম্বরে ডায়াল করা যাবে।

‘লাইভ আপডেট’ অপশনে কভিড-১৯ সম্পর্কে প্রয়োজনীয় সমস্ত লাইভ ডেটা এই অপশনটি সরবরাহ করে। বাংলাদেশ ও সমগ্র বিশ্বসহ বর্তমান অবস্থানের ওপর ভিত্তি করে আক্রান্তের সংখ্যা, মৃতের সংখ্যা এবং সুস্থ ব্যক্তির সংখ্যাও প্রদান করে। এ ছাড়া জায়গাগুলোর মানচিত্র, গ্রাফ, চার্ট এখানে পাওয়া যাবে। দেশের লকডাউন পরিস্থিতির সামগ্রিক মানচিত্রও এই অপশনটি প্রদান করে।

‘নিউজ’ অপশনে দেশ-বিদেশের খবরাখবর একত্রে পাওয়া যাবে। এ ছাড়া প্রতিদিনের প্রেস রিলিজসম্পর্কিত তথ্য পাওয়া যাবে।

‘সিমটমস’- এই অপশনে করোনাভাইরাস এর সঠিক লক্ষণগুলো সম্পর্কে ধারণা পাওয়া যাবে। যা সরাসরি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট হতে সংগৃহীত। প্রাথমিকভাবে নিজেকে পরীক্ষা করার জন্য এটিতে একটি অনলাইন কভিড-১৯ পরীক্ষা রয়েছে যা সরকার দ্বারা পরিচালিত।

‘অ্যাওয়ারনেস’- এই পরিস্থিতিতে মানুষের কি করা উচিত এবং কি করা উচিত নয়, তা সম্পর্কে অবহিত করার জন্য রয়েছে এই অপশনটি।

‘পডকাস্ট’ অপশনটি করোনাভাইরাসসম্পর্কিত সর্বশেষ পডকাস্ট সরাসরি হাতের নাগালে এনে দেবে। নিজের গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন করে পডকাস্ট মার্ক করেও রাখা যাবে এতে।

‘মিথ’ অপশনটি বিভ্রান্তিমূলক তথ্যের ছড়াছড়ি বন্ধ করতে এবং সঠিক তথ্য প্রদানে সহায়তা করবে।

‘কভিডিফিট’ অ্যাপটি সম্পর্কে শাহরিয়ার রুম্মান জানান, অনেক সময় দেখা যায় যখন যেটা প্রয়োজন সেটা হাতের কাছে পাওয়া যায় না। এখনকার পরিস্থিতি বিবেচনা করে হাতের নাগালে সকল প্রয়োজনীয় তথ্য এবং ফোন নম্বর আনার একটি ক্ষুদ্র প্রয়াস ‘কভিডিফিট’।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!