প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপনে সরকারকে আইনি নোটিশ

জার্নাল বাংলা ডেস্ক

দ্রুত করোনা রোগী শনাক্ত করতে প্রতিটি জেলা হাসপাতালে একটি করে পিসিআর ল্যাব স্থাপন করার জন্য স্বাস্থ্য এবং অর্থ সচিবের কাছে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার পাঁচদিনের মধ্যে ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপগ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে জানানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন আজ বুধবার ইমেইলে সংশ্লিষ্ট দুই সচিবকে এই নোটিশ পাঠান। নোটিশে বলা হয়, এরই মধ্যে সারা দেশে ১০ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আরো অধিক সংখ্যক মানুষ সংক্রমিত কি-না সেটা পরীক্ষা করা ছাড়া এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব না। একারণেই সন্দেহভাজন করোনা রোগীদের ভাইরাসের নমুনা সংগ্রহ করে টেস্ট করার জন্য প্রত্যেকটা জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করা প্রয়োজন।

নোটিশের বিষয়ে আইনজীবী বলেন, দেশের সকল জেলায় করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। আর প্রত্যেক জেলা শহরে পিসিআর ল্যাব না থাকায় এক জেলা থেকে নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে। একারণে রিপোর্ট আসতে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এই সময়ের মধ্যে কোনো ব্যক্তি সংক্রমিত কি-না তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। ফলে সংশ্লিষ্ট ব্যক্তিকে আইসোলেশনে পাঠানো হচ্ছে না বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না। উক্ত ব্যক্তি সাধারণভাবে চলাফেরা করার কারণে অধিক সংখ্যক মানুষ সংক্রমণের আশঙ্কা থেকে যাচ্ছে। তাই রোগী শনাক্ত করার জন্য প্রত্যেকটা জেলা সদরের হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপন করা অত্যন্ত জরুরি।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!