মানবিকতা আজ কোথায় ?

নিজস্ব প্রতিবেদক সাগর

বিশ্ব যখন করোনার বিরুদ্ধে লড়ছে, আবার একদল হোতা এটাকে কাজে লাগিয়ে ফায়দা লুটছে । এসময় সবারই একটু মানবিক হওয়ার কথা। অথচ আত্নকেন্দ্রীকতা ভর করেছে বহু মানুষের মাঝে।উপেক্ষিত থেকে যাচ্ছে মানবতা। সমাজবিজ্ঞানীরা বলেছেন- যন্ত্রনির্ভর সমাজে ক্রমশ অনুভূতিগুলো ভোতা হয়ে পড়েছে অনেকটাই অমানবিক।

করোনার কারণে টাঙ্গাইলে জঙ্গলের মাধ্যে এক মাকে ফেলে রেখে চলে যায় সন্তানেরা।পরে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।
একই ঘটনা ঘটে আরেক মায়ের সাথে, আদরের মাকে কিভাবে জঙ্গলে ফেলে রেখে চলে যায় এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন প্রধানমন্ত্রীও। তিনি বলেন- মায়ের একটু সর্দি কাশি হলে, জঙ্গলে নিয়ে ফেলে দেয়।বাংলাদেশের মানুষ এতটা অমানবিক হওয়ার কথা নয়।

শুধু মাকে নয়, স্বজনরা করোনা আক্রান্ত হলে, তার পাশে না থাকা,এমনি মৃত্যুর পর তার জানাযায় পর্যন্ত অংশ না নেওয়ার খবর দেশের বিভিন্ন প্রান্তে থেকে এসেছে।
অসহ্য যন্ত্রণা নিয়ে রাস্তায় পরে থাকা মানুষকে চিকিৎসা জন্য দ্রুত ব্যবস্থা না করা, এমনকি লাশ দাফন করার কাজে আসছে না স্বজনরা।, এছাড়া দুই মাসের সন্তানসহ ভাড়াটিয়াকে বাসা থেকে বের করে দেওয়ার মত চিত্রও দেখা গেছে।

দুস্তদের জন্য বরাদ্দকৃত চাল চুরি করছেন,কিছু চেয়ারম্যান,মেম্বার,এবংদায়িত্বপ্রপ্তরা।মানুষের বিবেক মানুষ্যত্ব,মানবিকতা, কত নিচু পর্যায়ে নেমে; এসেছে।

সমাজবিজ্ঞানী ড.নেহাল বলেন – লাশ ফেলে যাওয়া, সাহায্যে না করা, সেটাও হচ্ছে মূল্যবোধের অভাব, এটা জাগে নাই কারণ, এটা আমরা শিখি নি। আর আমাদের মাঝে স্বার্থবুদ্ধিটা এত বেশি প্রকোট যে-সবসময় আমি আমি নিজে বাচাতে চাই অন্যকে বাচাতে চাই না

তবে এর উল্টো চিত্রও আছে সমাজে কিছু মানুষ আজও মানবিকতা নিয়ে অনেকে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!