বকেয়া বেতনের দাবিতে রূপগঞ্জে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

মিলন, নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতনের দাবিতে দুইদিনের ব্যবধানে দ্বিতীয় দফায় অন্তিম নিটিং ডাইয়িং এন্ড ফিনিশিং লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলার বরপা এলাকার কারখানার সামনে এ বিক্ষোভের ঘটনা ঘটে। এ সময় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানার সহকারী প্রোডাকশন ম্যানেজারকে সাইফুল ইসলামকে মারধর করে। তাকে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় ৪ ঘন্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। বিক্ষোভের এক পর্যায়ে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানায় সামনের ফটকে ভাংচুর চালায় ও ঢাকা-সিলেট মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

স্থানীয় ও বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, অন্তিম নিটিং ডাইয়িং এন্ড ফিনিশিং লিমিটেড নামে পোশাক কারখানায় প্রায় সাড়ে ৭ হাজার শ্রমিক কাজ করেন। পোশাক কারখানাটিতে ৩ মাসের বেতন বকেয়া রয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী পোশাক কারখানাটি খোলা হয়। গত ৫ মে মালিকপক্ষ বিকাশের মাধ্যমে শ্রমিকদের বেতন পরিশোধ আশ্বাস দিয়ে বেতন পরিশোধ না করলে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ঢাকা-সিলেট মহাসড়কে বিক্ষোভ করে প্রায় ১ ঘন্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। পরে মালিকপক্ষ গত ৬ মে বৃহস্পতিবার পুনরায় শ্রমিকদের বেতন পরিশোধের প্রতিশ্রুতি প্রদান করে। বৃহস্পতিবার সকালে শ্রমিকরা যথারীতি নিয়ম মেনে কারখানায় কাজে যোগ দেন। দুপুরে শ্রমিকরা কাজে থাকাকালীন জানতে পারেন এদিন শ্রমিকদের বেতন দেওয়া হবে না। পরে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে দ্বিতীয় দফায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা দুপুর ২ টার থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত প্রায় ৪ ঘন্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত (ওসি) মাহমুদুল হাসান জানান, শ্রমিকদের বিক্ষোভের খবর পেয়ে রূপগঞ্জ থানা পুলিশ ও কাঁচপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পরে রূপগঞ্জ থানার ওসি ও উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম ঘটনাস্থল গিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সামাধান করে শ্রমিকদের শান্ত করে বাড়ি পাঠান। মালিকপক্ষ বলেছেন বৃহস্পতিবার রাতের মধ্যেই বিকাশের মাধ্যমে শ্রমিকদের বেতন পরিশোধ করে দেওয়া হবে।

জার্নাল বাংলা সাইফুল

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!