এক শর্তে ইসরায়েলকে করোনা সরঞ্জাম দিল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের ফিলিস্তিন দখলদারিত্ব ও গাজা অবরোধকে ঘিরে দেশটির সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছে না তুরস্কের। তারপরও করোনা সংকটে ইসরায়েল যখন বিপদে তখন পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। পাঠিয়েছেন বিপুল পরিমাণ মেডিক্যাল সরঞ্জাম। যা দিয়ে করোনা থেকে সুরক্ষা ও চিকিৎসায় সুবিধা পাচ্ছে ইসরায়েল।

তবে এসব চিকিৎসা সরঞ্জাম পাঠানোর ক্ষেত্রে একটি শর্ত বেঁধে দিয়েছিলেন এরদোগান। আর তা হাচ্ছে একইপরিমাণ সরঞ্জাম ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজাতেও যাওয়ার সুযোগ করে দিতে হবে। ইসরায়েল সরকারের অনুমতি ছাড়া ফিলিস্তিনে কোন পণ্য আনা নেওয়া করা যায় না। তাছাড়া গাজায় চলছে ইসরায়েলের আরোপিত দীর্ঘ ১৩ বছরের অবরোধ। ফলে গাজায় কোন পণ্য আনা নেয়া পুরোটাই নিষিদ্ধ।

অবশেষে নিজেদের স্বার্থেই এ শর্ত মেনে ইসরায়েল মেডিকেল সরঞ্জাম পশ্চিম তীর ও গাজায় পৌঁছে দিয়েছে। জানা যায়, তুরস্ক ১৪ টন মেডিক্যাল সরঞ্জাম পাঠিয়েছে পশ্চিম তীর ও গাজায়। একই পরিমাণ সরঞ্জাম তুরস্কের কাছ থেকে কিনে নিয়েছে ইসরায়েলের দুটি হাসপাতাল। পশ্চিম তীর ও গাজায় পাঠানো ১৪ টন সরঞ্জামের মধ্যে রয়েছে ৪০ হাজার টেস্টিং কিট, ১ লাখ এন৯৫ মাস্ক, ৪০ হাজার হাজমট স্যুট, ১ লাখ গ্লোবস, ২০ হাজার প্রটেকটিভ এবং পিসিআর টেস্টিং ডিভাইসসহ আরো বিভিন্ন মেডিক্যাল সরঞ্জাম।

ইসরায়েলের একটি সূত্র তুরস্কের মেডিক্যাল সরঞ্জাম পাওয়ার কথা নিশ্চিত করে জানায়। তুরস্ক মেডিক্যাল সরঞ্জাম বোঝাই কার্গা বিমান রামাল্লা এবং গাজায়ও পাঠানোর অনুমতি চেয়েছে, আমরা অনুমতি দিয়েছি।

সূত্র: মিডেলইস্ট আই

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!