গুগল, ফেসবুকের কাছে ৪০ কোটি ডলার দাবি অস্ট্রেলীয় গণমাধ্যমের

আন্তর্জাতিক ডেস্ক

বিভিন্ন খবর এবং বিজ্ঞাপন থেকে যে বিপুল অর্থ আয় করছে ফেসবুক, গুগলের মতো কিছু প্রতিষ্ঠান, সেখান থেকে ‘ন্যায্য’ ভাগ দাবি করেছে অস্ট্রেলিয়ার একটি সংবাদ মাধ্যম। খবর ডয়চে ভেলের।

গত এপ্রিলে অস্ট্রেলিয়া সরকার ঘোষণা করে যে, গুগল, ফেসবুকসহ সব ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠান সে দেশের বিভিন্ন উৎসের খবর এবং বিজ্ঞাপন থেকে যে রাজস্ব আয় করে, তার একটা অংশ আদায় করা হবে। এই পরিকল্পনাকে সামনে রেখে একটি আচরণবিধি প্রণয়নের ঘোষণাও দেয়া হয়। আগামী জুলাই মাসে সেই আচরণবিধির বিস্তারিত জানাবে সরকার।

তবে এর আগেই ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে বছরে ৪০০ মিলিয়ন অর্থাৎ ৪০ কোটি মার্কিন ডলার দাবি করেছে অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম সংবাদমাধ্যম নাইন এন্টারটেইনমেন্ট। অস্ট্রেলিয়ার ফিনান্সিয়াল রিভিউ পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে নাইন এন্টারটেইনমেন্টের চেয়ারম্যান পিটার কস্টেলো বলেন, সরকারি তথ্য অনুযায়ী গুগল, ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো এ দেশ থেকে প্রতি বছর ৬০০ কোটি অস্ট্রেলীয় ডলার (৩৯০ কোটি মার্কিন ডলার) আয় করছে, তাই প্রতিষ্ঠানগুলোর উচিত ওই আয়ের ১০ ভাগ অস্ট্রেলিয়ার গণমাধ্যমকে দেয়া।

অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি)-র এক সমীক্ষা বলছে, গুগল, ফেসবুকের মতো টেক প্রতিষ্ঠানগুলো অস্ট্রেলিয়া থেকে যা আয় করে তার ১০ ভাগ খবরে ব্যবহার করা বিজ্ঞাপন থেকে পায়।
প্রতিমাসে অস্ট্রেলিয়ার এক কোটি ৭০ লাখের মতো মানুষ ফেসবুক ব্যবহার করেন আর প্রতিদিন অন্তত ৩০ মিনিট মোবাইল ফোনে গুগল করেন।

রাজস্ব আদায়ের জন্য ফেসবুক, গুগল ইত্যাদির সঙ্গে আলোচনা শুরু করেছিল অস্ট্রেলিয়া সরকার। আলোচনা ফলপ্রসূ না হওয়ায় আচরণবিধি প্রণয়নের সিদ্ধান্ত নেয়া হয়। অস্ট্রেলিয়া সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে প্রতিষ্ঠানগুলো আলোচনা চালিয়ে যাওয়ার দাবি তোলে। পিটার কস্টেলো মনে করেন, আলোচনার আর দরকার নেই।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে গত কয়েক বছর ধরে সংকট চলছে। গত ছয় বছরে সেখানে ২০ ভাগ পদ শূন্য হয়েছে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!