একাদশে অনলাইনে ভর্তির প্রস্তাব মন্ত্রণালয়ে

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ৩১ মে। ফলাফল প্রকাশের পর কিছু দিনের মধ্যেই অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হবে।

আগামী ৬-৭ জুন থেকে অনলাইন ভর্তি কার্যক্রম শুরু করার প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ক্লাস কবে শুরু হবে সেটি নির্ভর করছে পরিস্থিতির উপর। আগস্টে শুরু করার লক্ষ্যে কাজ করছে বলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে।

বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন আর রশিদ বলেন, ‘আমরা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছি। ৬-৭ জুন থেকে অনলাইনে ভর্তি কার্যক্রম ৫০ দিনের মধ্যে শেষ করা হবে। তিনটি ধাপে আবেদন গ্রহণ ও ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি কার্যক্রম শেষে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।’

কবে থেকে ক্লাস শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, ‘করোনার পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ক্লাস শুরুর সময় উল্লেখ করা হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করে একাদশের ক্লাস শুরুর সময় নির্ধারণ করা হবে। তবে এ ভর্তি কার্যক্রমে শিক্ষামন্ত্রীকে সময় কমানো হলে সেটি বাস্তবায়ন করা হয়।

বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর মোবাইল ফোনে এসএমএস-এর পরিবর্তে সম্পূর্ণ অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। সম্ভাব্য সময় হিসাবে প্রথম ধাপের ভর্তি আবেদন গ্রহণ হবে আগামী ৬ মে থেকে ১৬ জুন পর্যন্ত। ২৩ থেকে ২৭ জুন যাচাই-বাছাই, আপত্তি ও নিষ্পত্তি কার্যক্রম। আবেদন প্রক্রিয়া শেষে ৫ জুলাই প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে।

দ্বিতীয় ধাপের আবেদন ১৪ জুলাই শুরু হয়ে চলতে পারে ১৭ জুলাই পর্যন্ত। তৃতীয় ধাপের আবেদন ২২ জুলাই শুরু হয়ে চলতে পারে ২৪ জুলাই পর্যন্ত এবং ওইদিনই রাতে ফল প্রকাশ করা হবে।

করোনাভাইরাসের মহামারির কারেণে দেশব্যাপী সাধারণ ছুটি চলছে। সে কারণে এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নির্ধারিত সময়ে প্রকাশ করা সম্ভব হয়নি।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!