করোনার সংক্রমণ কমায় বিপাকে অক্সফোর্ডের টিকা গবেষকরা

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় বিপদে পড়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা গবেষক দল। এর কারণ হিসেবে বলা হয়েছে, সংক্রমণের হার কমে গেলে টিকার সফলতা পরীক্ষা করা মুশকিল হয়ে পড়বে তাদের পক্ষে।

বিশ্ববিদ্যালয়ের পরিচালক আদ্রিয়ান হিল বলেন, ‘এটা ভাইরাস বিলীন হয়ে যাওয়া ও সময়ের সঙ্গে প্রতিযোগিতা। আমরা এর আগে বলেছিলাম, সেপ্টেম্বরের মধ্যে কার্যকর টিকা উন্নয়নের সম্ভাবনা ৮০ ভাগ। কিন্তু এই মুহূর্তে আমাদের কোনো ফল না পাওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ।’

তিনি জানান, ১০ হাজার স্বেচ্ছাসেবীর মধ্যে ৫০ জনের ওপর আগামী সপ্তাহে টিকার ট্রায়াল হতে যাচ্ছে। এদের সবাই করোনা আক্রান্ত হবেন বলে তিনি আশা করছেন। এই অংশগ্রহণকারীদের মধ্যে ২০ জনের কম মানুষেরও করোনা পজিটিভ হলে ট্রায়াল ব্যর্থ হবে।

করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় বিশ্বব্যাপী ১০০টি টিকার ট্রায়াল চলছে। সাধারণত সম্পূর্ণ ধাপ শেষ করে টিকার বাজারে আসতে কয়েক বছর পেরিয়ে যায়। তবে করোনার টিকা এক বছরের মধ্যে বাজারে আনার জন্য জোর চেষ্টা চলছে।

ব্রিটিশ সরকার অক্সফোর্ডকে ১০ কোটি টিকার মূল্য দিতে রাজী হয়েছে। এর মধ্যে তিন কোটি ডোজ টিকা সেপ্টেম্বরের মধ্যে প্রস্তুত হবে বলে জানানো হয়েছে। অবশ্য দেশটিতে চলতি মাসের প্রথম থেকে দেশটিতে করোনা সংক্রমণের হার কমতে শুরু করেছে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!