মধ্যপ্রদেশে পঙ্গপালের হানা

ভারতের মধ্যপ্রদেশে হানা দিয়েছে পঙ্গপাল।রাজ্যে গত ২৭ বছরের মধ্যে পঙ্গপালের এটি সবচেয়ে বড় হানা বলে জানিয়েছেন কর্মকর্তারা।

রাজ্য কর্মকর্তারা জানান, রাজস্থানের কিছু অংশের শস্য ও গাছপালা ধ্বংসের পর পঙ্গপাল ঝাঁকে ঝাঁকে মধ্যপ্রদেশে প্রবেশ করেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংয়ের নির্বাচনী এলাকা সেহোরের বুধনিতেও পঙ্গপাল প্রবেশ করেছে।

কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যের নিমাচ জেলা হয়ে পঙ্গপাল মালওয়া নিমার এলাকা ঘুরে এখন ভোপালের কাছাকাছি প্রবেশ করেছে। কৃষকদের এই মরুভূমির পঙ্গপালের ওপর সতর্ক নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে। ড্রামস বা খালি পাত্র দিয়ে বিকট শব্দ ও মানুষের চিৎকারে পঙ্গপাল চলে যায় বলে তাদের জানানো হয়েছে। পঙ্গপাল সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত যে কোনো স্থানে বিশ্রাম নেয়। ওই সময় কৃষকদের সতর্ক থাকারও পরামর্শ দেওয়া হয়েছে।

রাজ্য কৃষি উন্নয়ন কর্মকর্তাদের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের চারটি দল পঙ্গপাল দূর করতে কীটনাশক ছিটানোর কাজে নিয়োজিত আছে। তারা ট্রাক্টর ও অগ্নিনির্বাপন বাহিনীর গাড়ি ব্যবহার করে এগুলো ছিটাচ্ছে।

বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, দ্রুত পঙ্গপাল নিয়ন্ত্রণ করা না গেলে আট হাজার কোটি টাকার ফসলের ক্ষয়ক্ষতি হবে। এছাড়া পঙ্গপালের কারণে ফল ও সবজি চাষীরা ব্যাপক লোকসানের মুখে পড়বে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!