কৃষ্ণাঙ্গ যুবক হত্যা, মুখ খুললেন বারাক ওবামা

আন্তর্জাতিক ডেস্ক

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড (৪৬) মার্কিন শ্বেতাঙ্গ পুলিশের হাতে গত সোমবার নির্মমভাবে খুন হওয়ার জেরে পুরো যুক্তরাষ্ট্রে বিক্ষোভ হচ্ছে। এরই মধ্যে হত্যাকাণ্ডের ব্যাপারে মুখ খুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বারাক ওবামা বলেছেন, নিরস্ত্র কৃষ্ণাঙ্গ মানুষ জর্জ ফ্লয়েড পুলিশের হাতে নির্মমভাবে খুন হওয়ার বিষয়টি ২০২০ সালের যুক্তরাষ্ট্রে স্বাভাবিক হওয়া উচিত নয়।

তিনি আরো বলেন, এটা স্বাভাবিক বিষয় হতে পারে না। আমরা যদি চাই যে- আমাদের সন্তানরা এমন একটি জাতির মধ্যে বেড়ে উঠুক, যেখানে সর্বোচ্চ আদর্শ টিকে আছে। তাহলে আমাদের আরো ভাল হতে হবে এবং অবশ্যই সেটা আমরা করতে পারি।

সারা যুক্তরাষ্ট্রে ব্যাপক বিক্ষোভের মধ্যেই এক বিবৃতিতে বারাক ওবামা এসব কথা বলেছেন। তিনি আরো বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ে মহামারির মধ্যে মানুষজন স্বাভাবিক পরিস্থিতির জন্য উদগ্রীব হয়ে আছে। বিভিন্নভাবে মর্মান্তিক, কষ্টকর এবং মানসিক যন্ত্রণা পোহানোর জেরে মার্কিনিরা উৎসুক হয়ে আছে স্বাভাবিক জীবনে ফেরার।

তবে তিনি মনে করেন, আইনপ্রয়োগকারীদের মধ্যে বেশিরভাগই দৈনন্দিন যে ধরনের সেবা দেন, তার জন্য সম্মানের দাবিদার। অল্প কিছু মানুষের জন্য তাদের সম্মান কলুষিত হচ্ছে বলেও মনে করেন ওবামা।

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড খুন হওয়ার ঘটনায় নিজের খারাপ লাগার কথা প্রকাশ করেছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা।

বিক্ষোভকারীদের দাবি, পুলিশ এভাবে কারো সঙ্গে নির্মম আচরণ করতে পারে না। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল কৃষ্ণাঙ্গের ওপর এ ধরনের নিপীড়ন বন্ধ করতে হবে।

মিনেসোটা গভর্নর টিম ওয়ালেজ পরিস্থিতি বিবেচনা করে সাময়িকভাবে কারফিউ জারি করেছেন। সে অনুসারে কেউ রাত ৮ টার পর রাস্তায় বের হলে কিংবা জনপরিসরে থাকলে জেল এবং এক হাজার ডলার জরিমানা করা হতে পারে।

চাপে পড়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিহতের পরিবারের সঙ্গে কথা বলবেন। মিনেসোটায় বিক্ষোভ তিনি মেনে নেবেন না।

সূত্র : সিএনএন, নিউইয়র্ক পোস্ট, গার্ডিয়ান

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!