টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে কি না? জানা যাবে আজ

করোনাভাইরাসের কারণে অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে তো? উত্তর জানা যাবে আজই।

বুধবার বিকেলে টেলিকনফারেন্সে আইসিসি বোর্ড সভা অনুষ্ঠিত হবে। এই বোর্ড সভায় যোগ দেবেন আইসিসির পূর্ণ সদস্য ভুক্ত সবগুলি দেশের সভাপতি।

গত ২৮ মে শেষ সভায় বিশ্বকাপ নিয়ে আলোচনা করেছিলেন নীতিনির্ধারকরা। বিশ্বকাপ নিয়ে ইতিবাচক মনোভাব থাকলেও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি তারা। তবে আজকের বৈঠকে সব চূড়ান্ত হবে বলেই জানা গেছে। বিশেষ করে ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি, যে করেই হোক বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে আইসিসিকে চাপ দেবে বিসিসিআই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সিদ্ধান্ত নিয়ে বিলম্ব চায় না ভারত। যদি সূচি অনুযায়ী বিশ্বকাপ হয় তাতে ভারতের কোনও আপত্তি নেই। যদি সূচি অনুযায়ী না হয় হয়, তা আজ-ই যেন চূড়ান্ত হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হলে, ওই ফাঁকা সময়ে আইপিএল করার ভাবনা ভারতের। আইপিএল আয়োজনের পরিকল্পনার জন্যই আজ বিসিসিআই আইসিসি বৈঠক উত্তপ্ত হবে।

তবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ও বিশ্বের সব চেয়ে ধনী ক্রিকেট বোর্ডের মধ্যে আজ এমনিতেইও বাক যুদ্ধ হবে। ট্যাক্স ইস্যুতে দুই সংস্থার মধ্যে গত কয়েক মাস ধরেই চলছে দ্বন্দ্ব। নোংরা ই-মেইল চালাচালিও হচ্ছে। আজকের বৈঠকে ট্যাক্স নিয়ে ফয়সালা হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০১৬ বিশ্বকাপের আয়োজক ছিল ভারত।ট্যাক্স বাবদ প্রায় ২৩ মিলিয়ন ডলার পাবে আইসিসি। কিন্তু গত চার বছরে তা ঝুলিয়ে রেখেছে বিসিসিআই। এ জন্য ভারতে আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন হবে কিনা এই নিয়ে সংশয় প্রকাশ করেছে আইসিসি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা হুমকি দিয়েছে, যদি ট্যাক্স ইস্যু বিসিসিআই সমাধান করতে না পারে তাহলে বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়া হবে।

এদিকে আজকের বৈঠকে করোনা পরবর্তী সময়ে আইসিসির নতুন এফটিপি, আইসিসির পরবর্তী নির্বাচন নিয়েও দিক নির্দেশনা আসতে পারে।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!