ভারতের দিকে আবারো ধেয়ে আসছে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের প্রকোপে লন্ডভন্ড ভারত। এরই মধ্যে নতুন আতঙ্ক পঙ্গপাল। কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থার বরাত দিয়ে গণমাধ্যম ওয়ান ইন্ডিয়া জানিয়েছে, দেশটির দিকে বর্ষার মৌসুমকে ঘিরে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ধেয়ে আসছে।

আফ্রিকার দেশগুলো থেকে পঙ্গপালের দল মৌসুমি বায়ুতে ভর করে আরব সাগর হয়েছে এরই মধ্যে পাকিস্তানে ঢুকে পড়েছে। এবার সেখান থেকে ভারতে পাঞ্জাব ও রাজস্থানে ঢুকে পড়বে বলে আগাম সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থা।

এর আগে গেল মে মাসের মাঝামাঝি সময়ে প্রথম দফায় পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ থেকে এক ঝাঁক পঙ্গপাল ভারতের রাজস্থানে প্রবেশ করে। তবে এবার সংখ্যায় তারা অনেক বেশি বলে জানানো হয়েছে।

ওয়ান ইন্ডিয়া জানায়, এবার আর মাত্র কয়েক সপ্তাহ পরই ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ঢুকবে ভারতে। রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্রের ফসলি ক্ষেতে ছড়িয়ে পড়বে এই রাক্ষুসে পোকার দল।

তবে এরই মধ্যে সাত রাজ্যকে পঙ্গপাল নিয়ে সতর্ক করে দেয়া হয়েছে কেন্দ্র থেকে। বলা হয়েছে, দিনে ১৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে এই পঙ্গপালের দল। নিমেষে একরের পর একর জমির ফসল খেয়ে সাফ করে পারে তারা। এর আগে ২২ জুনের মধ্যে পাকিস্তান থেকে আরও কয়েক ঝাঁক পঙ্গপাল ভারতে প্রবেশ করবে বলে সতকর্তা জারি করা হয়েছিল।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!