লাদাখ সীমান্তে চীনের হামলায় ভারতীয় কর্নেল ও দুই সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

লাদাখ সীমান্তে ভারত-চীন সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতীয় সেনাবাহীনির এক কর্নেল এবং দুই সেনা নিহত হয়েছেন। সোমবার রাতে গলওয়ান উপত্যাকায় এ ঘটনা ঘটে। ৪৫ বছর পরে ফের চীনা সেনার হামলায় মৃত্যু হল ভারতীয় সেনার। খবর আনন্দবাজার।

এদিকে গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়ার জন্য গতকালই দু’পক্ষের ব্রিগেডিয়ার পর্যায়ের বৈঠক শুরু হয়েছিল। তারমধ্যেই এই সংঘর্ষ হল।

১৯৭৫ সালের পর এই প্রথম চীনা হামলায় কোনো ভারতীয় সেনার মৃত্যু হলো। সোমবার রাতে, লাদাখের গলওয়ান উপত্যকায় দু’দেশের সেনাদের সংঘর্ষ হয়। নয়াদিল্লির পক্ষ থেকে এক কর্নেল ও দুই জওয়ানের মৃত্যুর কথা নিশ্চিত করা হয়েছে। তবে, দুর্গম এলাকায় সংঘাতের বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। চীনের কেউ হতাহত হয়েছে কিনা, তা-ও স্পষ্ট নয়।

বেইজিংয়ের অভিযোগ, ভারতীয় সেনারা তাদের সীমান্তে অনুপ্রবেশ করলে সংঘাতের শুরু। পরিস্থিতি নিয়ন্ত্রণে উচ্চপর্যায়ে আলোচনা চলছে। লাদাখের নিয়ন্ত্রণরেখা নিয়ে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে উত্তেজনা চলছে ভারত-চীনের মধ্যে। ভারতীয় এলাকার কয়েক কিলোমিটার ভেতরে ঢুকে পড়ে চীনা বাহিনী। তবে দুই পক্ষই আলোচনার মাধ্যমে সংকট সমাধানের কথা বলছিলো।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!