সীমান্তে উত্তেজনা বাড়াচ্ছে উ. কোরিয়া, ফের সেনা মোতায়েনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া আজ বুধবার বলেছে, দক্ষিণ কোরিয়া সীমান্তের নিকটবর্তী আন্ত-কোরিয়ান পর্যটন এবং অর্থনৈতিক স্থানগুলোতে সেনাবাহিনী পুনরায় মোতায়েন করা হবে এবং ২০১৮ সালের উত্তেজনা-হ্রাস সংক্রান্ত চুক্তি বাতিল করে অন্যান্য পদক্ষেপ নেওয়া হবে।

উত্তর ও দক্ষিণ কোরিয়ার যোগাযোগের অফিস গুঁড়িয়ে দেওয়ার একদিন পরেই এ ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে উত্তর কোরিয়া। আর এতে করে পারমাণবিক সমঝোতার বিষয়ে কূটনৈতিক সম্পর্কের আরো অবনতি ঘটছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২০১৮ সালের পর থেকে ওই ভবনটি গুঁড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছিল উত্তর কোরিয়া। যদিও ওই ভবনে কেউ ছিলো না এবং উত্তর কোরিয়া এর আগেও বারবার বলেছে, ভবনটি তারা গুঁড়িয়ে দিতে পারে।

উত্তর কোরিয়ার সেনাবাহিনী বলছে, কোরিয়া সীমান্তবর্তী পর্যটন এলাকাগুলোতে সেনা মোতায়েন করা হবে। ওই এলাকাগুলোতে এর আগেও পারমাণবিক পরীক্ষার জন্য ব্যবহার করেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া বলছে, এসব এলাকায় তারা সামরিক মহড়া পুনরায় শুরু করবে এবং সীমান্ত অঞ্চলে পাহারা বাড়াবে। এছাড়া দক্ষিণ কোরিয়ার দিকে প্রোপাগান্ডা ছড়ানোর জন্য বেলুন ওড়ানোর জন্য জায়গা তৈরি করবে।

সীমান্তে উত্তেজনা কমানোর জন্য যে চুক্তি ২০১৮ সালে দুই দেশের মধ্যে হয়েছিল, তা থেকে পুরোপুরি সরে আসার জন্য এ ধরনের আচরণ করছে উত্তর কোরিয়া। সম্প্রতি দক্ষিণ কোরিয়া থেকে বিভিন্ন ধরনের প্রোপাগান্ডা ছড়ানোর বেলুন উত্তর কোরিয়ায় পাঠানো হয়। তা নিয়ে উত্তেজনা বাড়ছে।

সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!