অবসরে যাচ্ছেন হাইকোর্টের বিচারপতি ভবানী প্রসাদ

জার্নাল বাংলা ডেস্ক

আগামী ৭ আগস্ট অবসরে যাচ্ছেন হাইকোর্টের বিচারপতি বিচারপতি ভবানী প্রসাদ সিংহ। তবে আজ বৃহস্পতিবারই (২৩ জুলাই) হচ্ছে তাঁর শেষ কর্মদিবস।

আগামীকাল ২৪ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত সুপ্রিম কোর্টে ছুটি থাকবে। একারণে আজ বিদায় সম্বর্ধনা জানানো হচ্ছে ভবানী প্রসাদ সিংহকে।

সংবিধান অনুযায়ী একজন বিচারপতি ৬৭ বছর বয়স পর্যন্ত বিচারপতি হিসেবে বহাল থাকতে পারেন। এই হিসেবে ৭ আগস্ট তাঁর বয়স ৬৭ বছর পূর্ণ হওয়ায় তাঁকে অবসরে যেতে হচ্ছে।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ১৯৫৩ সনের ৮ আগস্ট জন্মগ্রহণ করেন। ইংরেজিতে এমএ এবং এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৯ সালের ১ মার্চ জেলা বারে (আইনজীবী সমিতি) আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি। ১৯৮৩ সলের ২০ এপ্রিল তিনি মুন্সিফ হিসেবে (সহকারী জজ) বিচার বিভাগে যোগদান করেন। ২০০০ সালের ২৪ ফেব্রুয়ারি জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। ২০১০ সালের ১২ ডিসেম্বর তাঁকে দুই বছরের জন্য হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০১২ সালের ১০ ডিসেম্বর হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। সেই থেকে এ পদে তিনি বহাল আছেন।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ বহুল আলোচিত নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যা, জাসদ ছাত্রলীগের ঢাকা মহানগর শাখার সহ-সাধারণ সম্পাদক মোমিন হত্যা, লক্ষ্মীপুরে স্কুলছাত্রী স্মৃতি নাথ সীমাকে ধর্ষণের পর হত্যা এবং নরসিংদীর সিক্স মার্ডারসহ অনেক আলোচিত মামলায় রায় দিয়েছেন।

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!