ইশান্তকে ক্ষমা করেছেন স্যামি?

স্পোর্টস ডেস্ক

মাস চারেক আগে মার্কিন বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েড হত্যার পর আইপিএলে বর্ণবাদের অভিযোগ আনেন ক্যারিবীয় তারকা ড্যারেন স্যামি। তার ওই অভিযোগের পর আইপিএলে কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের সম্মান নিয়েও প্রশ্ন উঠেছিল। পুরো ক্রিকেটবিশ্বে তোলপাড় শুরু হয়ে যায়। স্যামি নাম প্রকাশ না করলেও মিডিয়ার অনুসন্ধানে বেরিয়ে আসে, ভারতীয় পেসার ইশান্ত শর্মা তাকে ‘কালু’ বলে ডাকতেন। এতদিন পর সেই ঘটনার জন্য ইশান্তকে কি ক্ষমা করেছেন স্যামি?

স্যামি অভিযোগ করেছিলেন, আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার সময় সতীর্থদের কেউ তাকে কালু বলে ডাকতেন। তখন তিনি এই নামের মানে বুঝতে পারেননি। তাকে বোঝানো হয়েছিল যে, সতীর্থরা তাকে ভালবেসে ওই নামে ডাকছে। কিন্তু স্যামি পরে জানতে পারেন, তার গায়ের রং কালো বলেই সতীর্থরা এই নামে ডাকছে। স্যামি এই ঘটনা প্রকাশ করলে ক্রিকেটাঙ্গনে অনেকেই প্রতিবাদ করেছিলেন। তবে স্যামি এবার জানিয়েছেন, ইশান্তের উপর তার আর কোনো রাগ নেই।

স্যামি বলেছেন, ‘আমার ইশান্তের প্রতি কোনো ক্ষোভ নেই। সে আমার কাছে আগেও ভাইয়ের মতো ছিল, এখনও তাই। তবে হ্যাঁ, ভবিষ্যতে কোনোরকম বর্ণবিদ্বেষী মন্তব্য করলে আমি আবার প্রতিবাদ করব। আমাকে ওই নামে ডাকা হলে আমি আবার প্রশ্ন তুলব। আমি প্রশ্ন করেছিলাম বলেই অনেক ক্রিকেটাররা প্রতিবাদের সুযোগ পেয়েছে। তাই প্রতিবাদ করায় আমার কোনো লজ্জা নেই। বছরের পর বছর ধরে শুধুমাত্র গায়ের রঙের জন্য কৃষ্ণাঙ্গদের অপমান করা হচ্ছে। এই জঘন্য প্রথা শেষ হওয়া দরকার। আমরা প্রতিবাদ না করলে এই প্রথার শেষ হবে না। কিছু মানুষকে বোঝানো যাবে না যে গায়ের রঙের জন্য কাউকে অপমান করাটা ভুল।’

Facebook Comments
আরো পড়ুন
error: Content is protected !!